একশ তুমি
ত্রিশ লক্ষ শহীদের তাজা প্রাণ।
একুশ তুমি
একাত্তর এর মুক্তি যোদ্ধার হাতের কামান।


একুশ তুমি
বসন্তে কোকিলের কণ্ঠে মধুর গান।
একুশ তুমি
মৃদু নদীর ধ্বনিত স্রোতের টান।


একুশ তুমি
অন্ধকারে বীর সেনাদের বারুদের শব্দ।
একুশ তুমি
বাংলার নরম কমল মাটির স্তব্ধ।


একুশ তুমি
বাংলার অচেতন শিশুদের হাডুডু খেলা।
একুশ তুমি
হাজার ফুলের মাঝে প্রজাপতির মেলা।


একুশ তুমি
কুয়াশায় ঘেরা সকাল বেলা পাখির ডাক।
একুশ তুমি
বিকেল বেলা উড়ে যাওয়া বলাকার ঝাঁক।


একুশ তুমি
কৃষকের বোনা সবুজ সোনালী শস্য।
একুশ তুমি
বিদ্যালয় ছাত্রদের পালা পুষ্য।


একুশ তুমি
শরতে ভরা তারার চাঁদনী রাত।
একুশ তুমি
ঊষার আলো নব রাঙা প্রভাত।


একুশ তুমি
রাখালের বিমোহিত বাঁশির সুর।
একুশ তুমি
চাষির কণ্ঠে দরদ ভরা গান সুমধুর।


একুশ তুমি
মধ্য রাতে নদীর কূল কূল ধ্বনি।
একুশ তুমি
রূপে ভরা অপরূপ সাজান এই জননী।


একুশ তুমি
দুপুরবেলা তরু ছায়ায়, ক্লান্তহীন পথিক।
একুশ তুমি
শাহীনের পাণের প্রিয় হৃদয়ের অধিক।।