কত যে মধুর লাগে,
যখনি কোকিল ডাকে,
      ছড়িয়ে দেয় সুরের কেতন।।
মাগো কে আছে বলো তোমার মতন।।


তুমি রুপের ও রানী,
সাঁজিয়েছ এ ধরনী,
তোমারি হিল্লোলে,
হৃদয় ও প্রান দোলে,
              মন ছুটে যায় নির্বাসন।।


তোমার বুকে সুনীল আকাশ,
বয়ে চলে সদা সুমল বাতাস,
রাঙিয়ে গাছের ডাল,
ফুটে কত ফুলের দল,
          সুভাসে হাড়ায় ভ্রমরের গুঞ্জন।।


তুমি শান্তির ও নীড়,
সুখের ও অদির,
মাগো তোমার বুকে জনম আমার
ধন্য আমি হবো আবার,
          যদি তোমার কোলে হয়গো মরন।।



(এই কবিতা টি গান হিসাবে ও সুর করা হয়েছে)