সেদিন বৃষ্টি ছিলো......
যেদিন বলে ছিলে তোমার ভালবাসার কথা
ছিলো মেঘে ঢাকা আকাশ,
ধরনীর বুকে ছিল ঘন অন্ধকার।
আঙ্গিনায়া ছিলো জলো রাশি ছলো ছল,
সেই দিন তুমি দিয়ে ছিলে সাড়া
প্রকৃতি ছিলো নিস্চুপ উদ্দম...
ভিজা হাওয়ার কললি ছিলো চারপশে,
থম থমে ছিলো মোর জীবন।
সেই ঘন মূহুর্তে তুমি দিয়ে ছিলে প্রেমের বানী।
বলে ছিলে তোমার ভালবাসার কথা,
আমিতো অবাক ঘন আষাঢ়ে,
দরিদ্র অনাট ভাদ্ররে।
কেন তুমি ডাকলে আমায়......
সেদিন বৃষ্টি ছিলো.......,,
শ্রাবনের দিনে প্রভাতের সূর্য ভেবে নিলাম তোমায়।


আবার যেদিন তুমি এই হৃদয়ে বান ডেকে চলে গেলে দুরন্ত অদুরে।
সে দিন ও বৃষ্টি ছিল........
কেঁদে ছিল প্রকৃতি, ভেসে ছিল উঠান দুখ অনুনয়।
এটা ছিল যথার্থ নিয়মের অন্তরাল।
সেদিন বৃষ্টি ছিলো......
যেদিন আমার মাঝে এনে ছিলে বহাত ব্যবধান।
যেই দিন তুমি আমার বুকে কষ্টের সেল মেরে
অন্যের বুকে রেখে ছিলে মাথা।
সেদিন বৃষ্টি ছিল......
সেই বৃষ্টি ছিলাম আমি তোমার জানালার বাহিরে।
অঝর দ্বারায় হয়েছিল অশ্রুপাত,
তবু ফেরেও তাকাওনি তুমি।
তোমার আগমনে কেঁদেছে প্রকৃতি,
তোমার বিচ্ছেদেও কেঁদেছে সে....
হয়তো এই বিরহ তার ছিল জানা।
তাই নিরবে আঁখি মুছে, আমায় করছিলো হুঁশিয়ার।
কখনো  জানতাম না সেই বৃষ্টির নহর প্রবাহিত হবে
হৃদয় প্রন্তরে।।।


উৎসর্গঃ আমার প্রবাসী সকল বন্দু মহল।
লেখার তারিখঃ ২৫/০৯/১৬