যদি বউ সাঁজো,
অনেক সুন্দর লাগবে তোমায়।।
বেনারসি শাড়ি পরে,
ঘোমটায় মুখ ঢেকে,
               ফুল দিলে খোপায়।।  


শূন্য দুই গালে,
টিপ বিহীন কপালে,
টক টকে ওই ঠোটে,
মধু ভরা হাঁসি ফোটে,
লাজুক চাউনী চোখের পাতায়।।
                       যদি বউ সাঁজো,
কত অপরুপ লাগবে তোমায়।।


অঙ্গে মাঁখা চাঁদনী ঝলক,
স্বর্ণ লতিকি নাকের নোলক,
ঝুমকো দোলনী কর্নে দুল,
রিমি ঝিমি বাঁজে মসগুল,                
উদাসী মন ছুটে চলে হায়।।
                   যদি বউ সাঁজো,
কত মায়াবী লাগবে তোমায়।।


টুক টুকে লাল শাড়ি,
দু হাতে রেসমি চূড়ি,
ঘোমটায় রঙিন আঁচল,
ঢেকেছে চোখের কাঁজল,
মেহেদী রাঙা হাত দুটি,
টিকলি দিলে সিঁথি কাটি,
      আলতা দিলে রঙিন পাঁয়।।                          
যদি বউ সাঁজো
ভারি মিষ্টি লাগবে তোমায়।।