কোথাও সুখ নেই,
শুধু দুখের ছড়াছড়ি।
বুকের মাঝে কষ্ট গুলো,
বেঁধেছে আপন বাড়ি।
সুখ নেই প্রানে,
সুখ নেই গানে,
সুখ নেই তরু ছায়ায়।
সুখ নেই সুরে,
সুখ নেই দুরে,
তৃষ্টিত মানব কায়ায়।
সুখ নাই হাঁসিতে,
রাঁধার বাঁসিতে,
পথের ধারে কেয়া ফুলে।
সুখ নেই পান্তা ভোরে,
নির্জুম রাতে,
মিশে গেছে সবটুকু পথের ধূলে।
সুখ নেই রণে বনে,
যতটুক ছিলো হৃদয় কনে,
নিয়ে গেছে অভাগী নারী।
কোথাও সুখ নেই,
শুধুই দুঃখের ছড়াছড়ি।।


সুখ নেই জলে,
সুখ নেই ফলে,
আকাশ মাটির অতল তলে।
সুখ নেই দেশে,
সুখ নেই প্রবাসে,
তাই নিয়ে আজ হামলা চলে।
সুখ নেই মাঠে,
সুখ নেই ঘাটে,
সুখ নেই ফুলের মাঝে।
সুখ নেই শিশির কণায়,
সাগর ফেনায়,
অচিন পুরে হাড়িয়ে গেছে।
সুখ নেই মাছে গাছে,
যেটুকু ছিলো মায়ের কাছে,
তাই নিয়ে আজ কারাকারি।।
কোথাও সুখ নেই,
শুধুই দুঃখের ছড়াছড়ি।।



                   উৎসর্গঃ "রনজু শেখ,, কে যে আমার প্রবাস জীবনের সুখ দুঃখ সম বাহুদ্বয়।।


লেখার তারিখঃ ১/১২/১৫