ধরণীতল নামিল আজি,
ভিন্ন রূপে অন্ন কদর।
হিম কুয়াশায় প্রকৃতির বুকে,
জড়াল মায়ার চাদর।
ডান বক্ষ হতে বাম বক্ষ,
যায় না দেখা ভাল।
সবুজ ঘাসের কচি ডগায়-
শিশির টলো মলো।


খুব সকালে  কুজ্ঝটিকায় -
ঝাপ্সা দেখায় সূর্যি মামা।
গগন বায়ু গুলন তরু,
পরছে গায় শুভ্র জামা।
দিন দুপুরে চলতি পথিক,
দিক হাড়িয়ে যায়রে বেদিক।
অন্ধকারে গাঁ ডুবিয়ে,
ভুল করে কেউ বলছে সঠিক।