ধুলো কে ভুল কে
পৃথিবীর বুকে,
পাতাল ফুঁড়িয়া চন্দ্রলোকে
মহা আকাশ ছাড়ি
দিক দিগন্ত সীমান্ত পাড়ি,
কানায় কানায় রয়েছে ভরি
যত ইচ্ছে প্রবল শান্তি
যত খঞ্জনা যত ব্যঞ্জনা
               -  যত সুখ
                প্রেম কি এতটুক।।


পাহাড় চাপা দুঃখ যত
যতই অশান্তি যত গ্লানি।
চারদিকে শুধু অন্ধকার
আধারে ঢাকা ধরণী ।
যতই হাহাকার যত যন্ত্রনা,,
অন্তরে প্রবণ মৃত্যু বেদনা,,
বাঁধ ভাঙ্গা ব্যথার জোয়ারে ভেসে।
ও কূল থেকে এ কুলে এসে।
অন্তরে দাঊ দাউদ চিতার জ্বলনী।
দুচোখ জুড়ে বহে ধারা শ্রাবণী।
এর চেয়ে অধিকতর অধিক
অসহ ময় কষ্ট-
ক্ষতবিক্ষত শত আঘাত
যায় মুছে দেখে প্রিয়র মুখ।
                 প্রেম কি এতোটুক।।


আশায় যত মরীচিকা
অন্ধকারের পিছনে ছুটে।
তবু থাকি পথ পানে চেয়ে
যদি কভু পাথরে ফুল ফুটে।
কালের চাতক হয়ে খুঁজে জল,
এক ফোঁটা মুক্তার লাগি -
ঝিনুক লুকায় সাগরতল।
ফেরারী পথ চেয়ে থাকে
অচেনা কারো পানে,
অচেনা কোন দেশে ।
সে আসবে সে ফিরবে
তার জন্য দিন গুনে।
দু চোখের পাতায় স্বপ্ন বুনে।
অপেক্ষায়  কাটে শত যুগ।
                 প্রেম কি এতোটুক।।
    
                          
                   (আংশিক)