বাংলার মাটি আলো বাতাস ছুয়ে যায় মোর প্রাণে।।
দুর থেকে আমি হারিয়ে যাই বাংলা মায়ের টানে।।


যেথা রাতের আকাশ চন্দ্র মেগে করে খেলা,
ঝোঁপের দ্বারে ভুইচা লতায় জোনাকির বসে মেলা,
নব প্রভাতে ঊষার আলয় ঘুম ভেঙ্গে যায় পাখ পাখালির গানে।।


যেথা রাখালিয়া বাজায় বাঁশি তটবি ছায়া নীড়ে,
ক্লান্ত চাষি কর্ম সেরে সদায় ঘরে ফিরে,
আহ্বানে ফসলের মঞ্জুরি অগ্রহণে ক্ষেত ভরে সোনা ধানে।।


যেথা কোকিল অনুরাগী কণ্ঠে মধুর সুর তোলে,
ফাল্গুনি আগমনে বিরহী মন যাতনা ভোলে,
হাওয়ায় তোলে মাতিয়ে হিয়া ফুলেরও ঘ্রাণে।।



লিখেছি
১৬/১২/১৭
স্থানঃ মরিসাস