বাঙ্গালি যে দূর সাহসী  দুর্মর।
তাই আজি শক্তির দাপটে-
নিজের গালে নিজে কষে চর।।
ওরা যে প্রাণ রোধী প্রাণ দিতে জানে।
তাই তো আজি হানিছে আঘাত নিজ প্রাণে।
রক্ত দিতে জানে বলে তাই -
  নেই তো জায়গা রক্ত দিবার।
তাই তো দেখ ভাইয়ের রক্তে -
কাটছে কত ভাইয়ে সাঁতার।
বাঙ্গালি ওরা অফুরন্ত সাহসী,
সাহসের কোন তুল্য নাই।
তাই তো আজি দেখ ওরা,
জ্যান্ত মানুষ জ্বালিয়ে পুরিয়ে করছে ছাই।
মানুষ মারে গাড়ি পুরে-
  এ সব নাকি আনন্দ মেলা।
বিনদেশি সব বাঁধিয়ে তান্ডব,
চুপিসারে দেখছে খেলা।।