তুমি কি পড়েছ মোর সেই কবিতা,
যাতে রয়েছে মানুষ মহত্বের সবিতা।
যার প্রতিটি চরণে ছন্দে ছন্দে,
মুখরিত সুভাষ ফুলের গন্ধে।
জয়ের বাণী জাগ্রত করে চেতনা,
গভীর ধ্যানে মগ্ন ত্রাণ করেছি রচনা


                    শুনেছ কি গান,
যার মধুর সুরে কারে দেহ প্রাণ।
বিরহী আত্মদান হৃদয়ের কথা,
সুরের ঝলকে ঝলকে রয়েছে গাঁথা।
কত যে দরদ মেখেছি দেশের টানে,
পল্লীর দুলালী মাঝি মাল্লার পানে।


পড়েছো কি উপন্যাস মন মাতানো গল্প,
হাসি কান্না বিদ্যমান নয় কিছু অল্প।
হতে পারে খানিকটা চরিত্রের মিল,
সব নয় মিথ্যে সত্য দুই এক তিল।


                          লিখেছি প্রবন্ধ,
মানবের অবস্থান সমাজের ভালো মন্দ।
উঁচু-নিচু ধনী-দরিদ্র ব্যবধান,
গেছি সত্যের জয়ও গান।
লিখেছি গজল নাত নবীর শানে,
হামদ করেছি রচনা প্রভুর গুণগানে।
হে প্রভু মোরে দাও শক্তি সাহস,
বিকশিত করতে জ্ঞানের পরশ।।