সে জন তোমার চির সাথি।
যেজন তোমার ব্যাথায় ব্যাথি।
যে তোমার লাগি কাঁদে -
তোমার লাগি হাঁসে।
সুখে দুঃখে যেজন সদা,
থাকে তোমার পাশে।
যে নিজেকে ভুলেগিয় ও,
তোমায় মনে রাখে।
আপন স্মৃতি মুছে দিয়ে,
তোমার স্বপন দেখে।
        ___ সে তো তোমার জীবন সাথী।।


সেইতো তোমার আপন -
যে সপেছে প্রান।
ভালবাসার বিনিময়ে,
যেজন চায়না প্রতিধান।
যেজন তারি সুখ বিলিয়ে,
সদা কষ্ট পেতে আসে।
এই জগতে সেইতো তোমায়,
সত্যি কারে ভাল বাসে।
যে তোমাকে সুখে রেখে -
নিজে থাকে দুঃখে।
সদায় চাহে ফুটুক হাঁসি,
তোমাির ওই মুখে।
               ___ সে জন উত্তম সাথী।।


যে বলে মুখে মরতে পারি -
তার মনেতেই ছল।
যে তোমাকে দুরে রেখেছ,
সেই গোপনে ফেলে চোখের জল।
দেখবে যেজন তোমায় ছাড়া -
চায় না তো আর কিছু।
সাত রাজার ধন ছিন্ন করে,
ছুটছে তোমার পিছু।
তোমার লািগ অনাহাসে -
জীবন রেখে বাজি।
ঝাপ দিয়েছে প্রেম দরিয়ায়,
মরতে সদায় রাজি।
           ___ এ যে সত্যি কারের সাথী।।


যে তোমাকে ভালবাসে -
তাকেই ভালবাসো।
যে তোমাকে কাছে ডাকে,
তাির কাছে আসো।
তাির প্রেমে মজো তুিম -
মৌন আত্তায় মিলে যদি।
তাকেই ভবে করো সাথী........