জগৎ জুরিয়া যত তরু-লতা,
জীব চতুষ্পদি কীট-পতাঙ্গ।
সকলের সাথে সকলের জোরা,
আছে সকলের সঙ্গ।।


হরিন- হরিনী,
দিন- রজনী।
আকাশ বাতাস, চঁন্দ্র - তারা,
পাহাড় পর্বত ঝর্ণা - দ্বারা।
কাদা মাটি জল,
তরু ফুল ফল।।


আলো আধার -
বেদনা হাহাকার।
সুখ- দুঃখ -
একের পরে এক এমনি চলছে বহু যুগ।।
কান্না - হাঁসি,
জ্যোৎস্না  রাশি।


ফুলের সুভাস প্রজাপতি,
ভ্রমর রঙিন বিমহতি।
আষাঢ় শ্রাবন অবেগে,
বৃষ্টির সাথে কাল মেঘে।
মৌ মাছি মধু চাকে -
বালু কণা নদী বাকে।
শিশির কণায় রোদরে কিরন,
কুয়াশায় শীত শিহরণ।


চাঁদ জ্যোস্নায়  -
নদী মোহনায়।
হাঁসি মুখ চিকন বদন,
সবাই যেন সবার আপন।
ফাগুনে ফুটে ফুল,
আষাঢ়ে ভরে কূল।
আমাবস্যায় ঘন কালো -
পূর্নিমায় চাঁদের আলো।
সূর্যের কিরন মেঘের কোলে,
হাওয়ায় হাওয়ায় ফসল দুলে।।
সাগর বুকে তুফান ভারি -
রং ধনুতে রঙ্গের সারি।।
                        (সংক্ষিপ্ত)


লেখার তারিখঃ ১৮/৭/১৫।