কাটে না দিন,
সঙ্গী বিহীন...
একলা একা,
লাগে ফাঁকা
উদাস মন,
সারা ক্ষন,,
দিসে হাড়া_
পাগল পাড়া
শুষ্ক বদন,
মরুর মতন
জল হীনা,
ছিন্ন বীণা
শুষ্ক বায়ু-
মলিন কায়ু।


গভীর নিশতী,
ঘুমায় প্রকৃতি
জেন্ত নয়ন,
না লয় সয়ন।
ক্লন্ত ভরা,
চোখের দ্বারা
তিমির প্রহর,
না হয় ভোর,
মাতাল হাওয়া
পাল্টা দাওয়া।
পাতার ফাঁকে_
পক্ষি ডাকে,,
মেঘের পাশে_
তারা হাঁসে,
গগন লোভি
চাঁদ ডুবি।।
শির শিরে গা,
ঘুম আসে না
এমনি করে
রাত্রি বাড়ে,
দুটি চোখের ঘুম হারে
কাঁপছি একা থরে থরে।।


আযানের ধ্বণী
ফুরায় রজনী,
ভোরের আলো
মুছে কালো,,
সূর্য উঠে_
ফুল ফুটে।
শিশির ঝরে,
ঘাসের পরে
ভিন্ন সুরে-
বাজে দুরে,,
শুধুই তারে
মনে পরে।


এত সব--
কিসের উৎসব।
নেই সুখ,
শূন্য বুক।
কিসের লাগি
অনুরাগী,,
শূন্য বাসর
নেই,ক দোসর।
প্রিয়া দুরে,
হৃদয় পুরে
কান্দে হিয়া-
তার লাগিয়া।।
সুখ বিমোহিত
কোথায় সাথী,,
দুচোখ বুজি
তারে খুজি,
কোথা সুজন-
মানিক রতন।।


কার পরানে ভিন্ন বাসো,
সাথী তুমি কোথা আছো।
আর কত দিন রবো একা,
এক বার এসে দাও দেখা।
রক্ত ঝরে হৃদ মাঝে
তিক্ত পরান তার ধাজে,,


বুকে খড়া,
অন্তর পোড়া
চোখে দ্বারা,
তন্দ্রা হাড়া।
নাহি সুখ
শুধুই দুঃখ,
চৈত্রের বাটে
কলিজ্বা ফাটে
ভাদ্র জীবন
অথৈ প্লাবন।।
বহে শ্রাবন
নদীর ভাঙ্গন,
নাহি শুনি-
মুখের ধ্বনী।
কষ্ট লাগে
তোর বিভাগে,
তুই সুদুরে
কেমন করে।
থাকো ভুলে-
অনুকূলে.....,,
ভাসি স্রোতে
বিরহতে।।


নয়তো ফাঁকি
আমি থাকি,
অন্ত-পুরে
হৃদয় জুড়ে।
তোমার দেশে
ভিন্ন বেশে।
আশায় রাখো
তুমি থাকো,
অচিন টানে
দুরের পান,
শুকনো ফুলে
পারছো দুলে,
নেই কি মনে
স্মৃতির কোণে।।


বুকের পাজার,
দুখের বাজার
সুখ বিনে-
কষ্ট কিনে।
জীবন নষ্ট,
আমার কষ্ট,
হবে না শেষ
পেয়েছি বেশ।
নেই সুখ নেই,
কষ্ট কারে দেই।
দুঃখ পরিপূর্ণ,
শূন্য জীবন শূন্য।।।।