আমার সোনার বাংলায় আজি
                  -লেগেছে এ কোন ভাটি।
অম্ল হয়ে গেছে তার সবই
                -কিছু তো আর নেই খাঁটি।
সহিংসতা আর প্রতি হিংসা,
                   অন্যায় অবিচারে।
ঘিরেছে তার চারপাশ ,
                  ডুবেছে ঘন অন্ধকারে।


নেমেছে এ কোন কালো ছায়া……?
মানুষ মারছে মানুষকে
         কারো প্রতি নেই কারো মায়া।
ভাই চালায় ভাইয়ের বুকে গুলি,
ছেলে উড়ায় পিতার খুলি,
পথের ধারে মায়ের ইজ্জত লুটে
                   -ধর্ষিত বোন কাঁদে।
আগুনে পুড়ে ঘরবাড়ি হারা
                    -দুর্বৃত্তরা পড়ছে ফাঁদে।
সোনার দেশের সোনার মানুষ
                 আজ পুড়ে হয়েছে অঙ্গার।
সেই দেশ প্রেমিক লক্ষ বাঙালির বুকে
                      _শত বেদনার ঝংকার।


ওরা তো অধম ……;
সেই একাত্তরের রাজাকার এর কাছে।
তাদের তোরা করেছ বিনাশ
                -যাদের জন্য এ দেশ বাঁচে।
কি লাভ হয়েছে যুদ্ধ করে,
                   তাজা বুকের রক্ত ঢেলে।
যদি আজ আবার মায়ের বুক
                         -ভাসে অশ্রু জলে।
কি লাভ হয়েছে প্রাণ দিয়ে
                   -যদি আজ ও হয় মরতে।
কি লাভ হল স্বাধীন করে
               -যদি পরাধীনতায় হয় ভুগতে।