সোনালি ডানার পাখিরা উড়ে আসে, উড়ে যায় সোনালি ঠোঁটের বাতাসে


শ্যামা পাপড়ির ঘ্রাণ পেতে তাই নেমে আসি ঘাসে
মাটির খুব কাছে
কবিতার সংজ্ঞায় শিখি সমীকরণের শূন্যপাঠ


আহা বাতাস বড় বেয়াড়া হয়েছে এখানেও ঢের
মাটির স্বরলিপিতে যোগ সোনালি কলার আধুনিক অঙ্ক
জৈবিক উর্বরতায় রাসায়নিক দখলানুপাত


কবিতা - হ'য়ে ওঠার কী সংজ্ঞা হবে আজ
জোর ক'রে সে তো ধর্ষণ - ভিড়ের অন্ধকারে পেশী-রাজনীতি


চুরিকরা আলোয় কীভাবে তুলে দেব তোর হাতে কড়কড়ে নোট


একটি নিঃসঙ্গ ঢেউ প্রতিদিন ছড়িয়ে ছড়িয়ে নিভে যায় নির্বিকার জলে
আর যেটুকু জৈবিক সময় - আহা! হ্ময়ে যায় ভুলে - কোন ভুলে!