আফ্রোদিতি, তুমি নগ্ন হও এই বাংলার অর্ঘ্যগালিতে
আজ বসন্তের সবটুকু আমি পান করবো
ফালগুনির হাতে


মনরো, ঐ ঠোঁটে কে এঁকেছিল বেলাভূমির অমন টকটকে সূর্য
সে আসুক, দেখে যাক কী লাল জ্বলছে স্বপ্নীল
ফালগুনির সমস্তে


না, থাক, বরং প্রিয়া এসো, এই কৃষ্ণচূড়ার ঘাসে
বসি কিছুক্ষণ, থাকি আরো
কিছুক্ষণ একসাথে -
সন্ধ্যাতারার হাতে সব গল্প তুলে দিয়ে
ঘুমোতে যাবো স্বপ্নের সমস্ত রাতে -


এই শব্দেরা খেলে যাক পৃথিবীর অভিধানে