একটা খোলস বদলানো সাপ
আমার একাকী জানালায় প্রায়শই
খাড়িয়ে থাকে বিষাক্ত ফনায়
চোখ রাঙায় ভয় দেখায়
জানালার মুক্ত হাওয়ায় বিষবাষ্প ছড়ায়
রক্ত দ্রোহে অথবা অদম্য ক্ষুধায়;
ক্ষুধার অন্ন তার জৈবিক দাবী -
কোথায় পাই তার তৃষ্ণার দুধ
কোন গোলাপের বনে পাই অদম্য ক্ষুধার গোলাপ জল
যদিবা দিন কেটে যায় ভিড়ের প্রথায়
একাকী রাত হয় জাগ্রত
অন্ধকারের সহস্র ফনায়; -
তাই তিমিরের জরায়ুতে দীপ জ্বেলে
জেগে থাকি সারারাত
অথবা
ঘুমের জলবিছানায় তাড়া খেয়ে বেড়াই
দ্রোহীর ফনায়।



----------------------------------------------------------------
প্রথম প্রকাশ :
উত্তরভঙ্গি
১ম সংখ্যা/১ম বর্ষ/ ১৪১২