আমি পথ হাঁটি আর মাঝেমাঝে দেখে নিই
নিজের পায়ে হাঁটছি তো?
আমি পথ হাঁটি আর মাঝেমাঝে দেখে নিই
নিজের পথে হাঁটছি তো?


আমি বিছানায় শুই আর মাঝেমাঝে দেখে নিই
বিছানায় শুয়ে আছি আমি তো?
আমি বিছানায় শুই আর মাঝেমাঝে দেখে নিই
এ বিছানাটা আমি পেতেছি তো?


আমি নদীতে সাঁতরাই আর মাঝেমাঝে দেখে নিই
নিজের হাতে-পায়ে সাঁতার কাটছি তো?
আমি নদীতে সাঁতরাই আর মাঝেমাঝে দেখে নিই
এ সাঁতনদীটা নিজে বেছে নিয়েছি তো?


আমি আকাশের দিকে চেয়ে থাকি আর ভাবি
এ চোখ আমার; ও আকাশ সত্য হবে তো!
আমি দিগন্তের পথে হেঁটে চলি আর ভাবি
এ পা আমার; ও দিগন্ত সত্য হবে তো!