বেলা তো কম হল না, বেলা, মণিকা বেলা!
হলদে দুপুর মাথায় বুকে ঢালছে গোপন জ্বালা।
তুমিও তো জ্বলছো অনেক লাল আগুনে পুড়ে
মেঘ সরিয়ে দেখেছি শিখা জ্বলছে কেমন করে।


তুমি আর কোথায় নিয়ে যাবে, মণিকা বেলা!
পার্কে আর উদ্যানে কম তো হল না বেলা!
কোথায় নিয়ে যাবে এবার লাল পদ্ম ডাকে
শানদীঘির ঘাটে, নাকি পদ্মনদীর বাঁকে?


শানদীঘিতে একই জলে একই সাঁতার চলে
পদ্মনদীর স্রোতের জলে নিত্য নতুন খেলে।


বেলা তো কম হল না, বেলা, মণিকা বেলা!
বুকের ভেতর এ-হাত রাখো, দেখ, কত জ্বালা।