এক হতচ্ছাড়া অনিবার্য এসে নিয়ে গেলো তারে
নিয়ে গেলো তারে বাঁধতে চেয়েছিলুম যারে
খুব ভালোবেসে খুব চেনা তারে
এই পিঞ্জরের আকাশ ছিঁড়ে
সে নিয়ে গেলো তারে অন্যপারে সময়ের মেলায়।


এখন ছোট্ট আকাশে অনেক বৃষ্টি এখানে
এখন পিঞ্জরভরা ধুধু খরা এখানে!


বেলার আকাশে চেয়ে দেখি মেঘশূন্য রোদে
অনিবার্য রবি চলেছে হেসে পূবে-পশ্চিমে।


এ আকাশ ভুল মেঘের বৃষ্টি ঝেড়ে ফেলে
কুড়ে নেয় সত্যের রোদ
এ পিঞ্জর জড়তার খরা ধুয়ে ফেলে
কুড়ে নেয় সূর্যের বোধ।


আমি ঝরঝরে পায়ে হাঁটতে থাকি সামনের দিকে -
চেয়ে দেখি বুকে -
এক প্রজাপতি বসে স্বপ্নের রঙে ছবি চলেছে এঁকে।