অগ্রজ আমার এক, যিনি আমার কাব্যের গুরু,
উৎসাহেতেই তাহার আমার কাব্যের চর্চাটা শুরু ।


একদা দেখিয়া, ডাকিয়া বলিলেন এক প্রাতে,
জিজ্ঞাসিব যাহা দিবে জবাব ঠিক তাহাতে ।


আর বলিলেন, মানুষ মোরা বুঝিয়াও বুঝিনা,
অদ্ভুত এক মোহে পড়িয়া সত্যকে আর খুঁজিনা ।


বলতো নিজেকে কি পাস দেখিতে?
বলি - হ্যাঁ, দর্পণে দেখি, নিত্য সাজিতে ।


ওটা নিজ দেহেরই প্রতিবিম্ব দেখি যা,
ব্যক্তি নিজ নহে, বুঝিয়ে দিলেন তা ।


মরিলে পরে এই দেহ হইয়া যায় লাশ,
চাহিলেও কি ওই দেহেতে আর প্রাণের দেখা পাস?


এই দেহ পরিত্যাগ করিলেই কি আমরা শেষ?
ওটাতো নূতন জীবনের শুরু, যেখানে আমরা অশেষ।


তাই বলিলেন তিনি, 'ওহে শিষ্য'
সবার মাঝেই যে 'নিজ অদৃশ্য' ।


(সমাপ্ত)
এপ্রিল ১৯,২০১৩ ইং।