আমি ফিরে যেতে চাই দুরন্ত শৈশবে,
যেখানে দুরন্ত - ডানপিটে সাথী মোর সব রবে।
অজানাকে জানতে সেকি দুঃসাহসিক অভিযানে,
ছুটে বেড়িয়েছি, নতুন কিছু জানব আজ এই মনে - প্রাণে ।


পৃথিবী আবিষ্কারের নেশায় ছুটেছি তাই দ্বিগ-বিদিক,
মানেনি শাসন - বারন, কিংবা ঠিক - বেঠিক ।
কাঁনামাছি, গোল্লাছুট, দাড়িয়াবান্ধা কিংবা বৌচি খেলা,
আরো কত! খেলেই কাটতো মোদের বিকেলের সেই বেলা ।


দলবলে কখনও দিয়ে স্কুল ফাঁকি,
ঘুরে ফিরে নিত্য খোঁজটা রাখি,
কোথায়, কোন বাগানে পেকেছে ফল,
মোরা যে সব দুষ্ট ছেলের দল ।


আজকের শিশু, তারা খেলেনা কোন খেলা,
কম্পিউটার আর টিভিতেই কাটছে তাদের ছেলেবেলা ।
সবই আজ হারিয়ে গেছে, নেইতো মাঠে খেলা,
তবু চাই, দুরন্ত হোক, শিশুর ছোট্ট বেলা ।


(সমাপ্ত)
এপ্রিল, ২০১৩ ।