তোমাদের ইট পাথরের শহুরে দালান,
তার ভিতরে বসবাস করা মানুষ যান্ত্রিক!
মানবিকতা আজ হারাতে বসেছে,
সবকিছুই বড় বেশি মেকি মনে হয়!


এ্যালার্ম! আড়মোড়া দিয়ে জাগা,
সময়মত কর্মস্থলে যাবার তাড়া,
ব্যস্ত রাস্তা, বিরামহীন ছুটে চলা,
কখনো ট্রাফিক সিগন্যালে বিরক্ত মুহূর্ত!


ক্লান্ত শরীরে আবার ঘরে ফেরার তাড়া,
পরদিনের অপেক্ষায় ঘুমোতে যাওয়া,
যাপিত জীবন আবদ্ধ এই চক্রে,
বড় সাজানো এই কর্পোরেট জীবন!


গভীর রাত,ল্যামপোস্টে জ্বলজ্বলে আলো,
কিন্তু,মন যেন অন্য কোথাও,
রাতে গাঁয়ের মেঠো পথ ধরে হাটা,
জোনাকি আলো জ্বলছে,আর কানে আসছে,


ঝিঁ... ঝিঁ... ঝিঁ...
যেন আগমনের প্রতিক্ষারত!


নভেম্বর ১০,২০১৩ ইং।