উঠোনের মাঝখানে দাড়িয়ে লাল মোরগটা,
প্রথম প্রহরে উচ্চস্বরে দিচ্ছে জানান,
দিবাকর তার আপন তেঁজে দিচ্ছে উঁকি,
ওরে খুকি, হয়েছে সময় ফুল কুড়াতে নানান।


জাল হাতে এ পাড়ার সামান্ত জেলে,
যাচ্ছে বিলে, নিয়ে সঙ্গে তার ছোট্ট ছেলে,
বাপ - বেটা মিলে ধরবে পুঁটি,
বেচে হাটে, হবে আজকের রুজি - রুটি।


সাত - সকালে খেজুর রস দিয়ে গেছে গেছো,
তা দিয়েই দাদি, করছেন তৈরি পিঠা রসের,
সঙ্গে শীত ভাঙাতে খেতে গরম ভাপা,
তৈরি মেঝ আপা, ভাঙাতে শীতের বর্তী বশের।


পূবের জানালার ফাঁক গলে ভোরের কিরণ,
ঝলমলে উজ্জ্বল আলো ফেলে দিচ্ছে স্মরণ,
এসেছে নতুন দিনের রবি, দেখ চোঁখ মেলে,
নতুন উদ্যমে জাগার এখনই সময়, শত আশার দ্বীপ জ্বেলে।


***** ***** ***** *****
রচনাকাল- ১লা জানুয়ারি, ২০১৪
এই নতুন বছরকে স্বাগত জানিয়ে এটা আমার রচয়িত প্রথম কবিতা।