গল্পটা আজ অন্যরকমও হতে পারত!
স্বপ্নডানায় ভর রেখে অজানায় ওড়াওড়ি,
মোহনীয় জোছনাকুমারীর রূপ দর্শন,
কিংবা কবিতার শুদ্ধ ঘ্রাণগ্রহণ!


কিন্তু কোথাকার কোন নাম দেয়া নিয়ে,
যত্তোসব! এলাহি কান্ড! কি পেলে বলতো?
এ তো অভিমানে দূরে চলে যাওয়া,
বসন্তেরকোকিলের স্বর ভঙ্গ হওয়া।


নামকরণেই সার্থকতা,তাই উপযুক্ত
নাম চাই তরু, তোমার লেখা গল্পটায়,
চরিত্র ও চয়নে। এই ছিল বলা,
তুমি ঠিক তোমাতেই! ব্যস!


অভিমানী মনে বাজে বিষাদেরই সুর,
তাই, তর্কের উপযোগিতা হারিয়েছে ভাষা।
তবুও বলি তরু শোন,পরিশীলিত সমালোচনা,
আত্ত্বোলব্ধিতে শুদ্ধ করে,
আনে অভিজ্ঞতায় বৈচিত্র।


★★★★----------★★★★---------★★★★
রচনাকাল- ৮ ফেব্রুয়ারি, ২০১৪।
রাত- ২:৫৩ মিনিট।