সময় স্তরের ভাবনা গুলো,
হয় যে বড় এলেবেলে,
মানুষ কেন হয় বুড়ো?
ভেবে পায়না ছোট্ট ছেলে।


কৈশোর থাকে ডানপিটে খুব,
মানতে চায়না শাসন বারন,
ছোট! তাই বলে সবকিছুতেই,
এটাই কেন বাধার কারন?


মনে ভাবে বড়রা সবাই,
কত্তো স্বাধীন! নেই বকুনি,
বড় হয়ে আমিও করব,
ইচ্ছে স্বাধীন, যখন তখনি!


সময় স্তরের যাত্রা পালায়,
হয়ে বড়, ভাবে এখন,
উচ্ছল আনন্দে কাটত সময়,
ছোট্ট আমি ছিলাম যখন।


বৃদ্ধ কালের ভাবনা ভেলায়,
জীবন তরীর হিসাব মেলায়।
পুরনো স্মৃতির রঙিন শাখায়,
নিত্য বেড়ায়, উড়ে পাখায়।


সময় স্তরের ভাবনায় বুঝি,
এমন ভিন্ন-ভিন্ন মাত্রাই খুঁজি।


-------♠------♠-------♠------♠
রচনাকালঃ ১৮ ফেব্রুয়ারি, ২০১৪ ইং।
সময়ঃ রাত- ১:৪৭ মি.।
স্হান: ৮২, কলাবাগান, ১ম লেন, ঢাকা।