তৃতীয়া ফাগুনে, অঙ্গিকায় বসন্তীর ছোঁয়াতে,
প্রেয়সী আমায় এক পলক দেখার আশাতে,
নিপূন হাতে যত্ন করে নিয়েছিল সাঁজ,
তবুও, আকাশটা মেঘাচ্ছন্ন কেন আজ?


আকাশের কি মন খারাপ হতে পারে?
সে ও কি তাকায় প্রেয়সীরে বারে বারে?
আমি যে উদাস প্রেমী, উদাসীনতায় থাকি,
সেকথা আকাশের আর বুঝতে নয় কি বাকী?


এক শুভ্র বিকেলে, হাতে হাত রেখে,
প্রেয়সী সঁপেছিল অন্তর,রঙিন স্বপ্ল এঁকে,
অসহ সুখে চোঁখে আসে বারি,
প্রশান্তি জাগে অন্তরে তারি।


আমি উদাসীন, বুঝি না প্রেম মানি,
কথা দিয়ে আজও আসব না জানি!
আকাশ বুঝি তা বুঝেই ফেলেছে,
আচ্ছন্ন মেঘে কি তাই সেজেছে?


-------♦-------♦--------♦-----♦
রচনাকালঃ ১৫ ফেব্রুয়ারি, ২০১৪ ইং।
রচনাস্থানঃ চলন্ত রাস্তায় গুড়ি গুড়ি মেঘের মধ্যে!