প্রাণের প্রিয় বাংলা ওগো,
মায়ের শেখানো প্রথম বুলি,
এ ভাষাতেই শব্দ সাজাই,
খুলে নানান পসরা ঝুলি।


এ ভাষাতেই 'মা'-'মা' ডেকে,
শান্তি পরশে হৃদ জুড়ি,
এ ভাষাতেই বলি কথন,
অবুঝ থেকে বুড়া - বুড়ি।


মুখের ভাষার বাঁচাতে প্রাণ,
কার্ফু ভেদে প্রকম্পিত স্লোগান,
ব্যারিকেড,পুলিশের বর্ষণমুখর গুলিতে,
রক্তাভ রাজপথ,পারিনি ভূলিতে।


আজো মনে পড়ে সেকথা,
শত ভাই হারানোর শোকব্যাথা,
ভাষার জন্য প্রাণ দান,
বাঙালিই পারে একথা জান।


বাংলা ধমনিতে, হৃদেরও খাঁচাতে,
বাংলাই পারে প্রাণপাখি বাঁচাতে।
শুদ্ধ শ্বাসের নিশ্চয়তা তাই,
বাংলাতেই কেবল পাই ভাই।


রচনাকাল: ২৩ ফেব্রুয়ারি, ২০১৪ইং।