বন্ধু প্রাণের, প্রিয়তমা, আছো তুমি কই?
অতৃপ্ত দৃষ্টিতে বেড়াই খুঁজে ওগো সই।
শূন্য বুকে আজ তীব্র হাহাকার, বড্ড নিঃসঙ্গ-একা,
আঙার চোঁখে ব্যাকুলতা, আবার হবে তো দেখা?


তুমিহীনা চলমান জীবন, আগেও ছিল বটে,
হঠাৎ সবই এলোমেলো, এলে যখন দৃশ্যপটে!
প্রিয় ক্যাম্পাসের প্রাঙ্গণে, তরু ছায়ায়, আড্ডা জম্পেশ,
প্রাণোচ্ছলতায়, আনন্দ; উৎসবে মাততো কম-বেশ।


রঙিন ভালোবাসায় পরিপূর্ণ হরিণী দুটি চোঁখ,
যেন প্রশান্তির নহর হৃদয়ে, দেখি যত সেই মুখ।
তারপর, বহুদিন গেল, হরিণী চোঁখ দুটির দেখা নাই,
কোথা গেলে বলতে পারো, সেই মুখটির দেখা পাই?


খুঁজে খুঁজে পেলাম তাকে, অবশেষে...
চিনতে পারিনি প্রথমে, লুকিয়ে ছিল ভিন্ন বেশে।
দেখি, সেকি! সে যে আমার হৃদ মাঝেতেই আছে,
স্মৃতির খেলাঘরে, বড় সযত্নে, আমারই কাছে।


$$$♦ ♣ ♣ ♦$$$
রচনাকাল-
১৭ মার্চ, ২০১৪ ইং।
ভোর -৩:৪৩ মি.।