দেখে পুরুষ কিংবা নারী
সবাই তো চিনতে পারি।
মানুষ মোদের বড় পরিচয়,
কজনেরই বা তা জানা রয়?


জানাই যদি থাকত তবে,
অনাহারে কেন মানুষ রবে?
গৃহহীন ছিন্নমূল রাস্তায় যাদের বাস,
অবজ্ঞা ঘৃণাভরে কেন তবে তাদের চাস?


ওরাও মানুষ, তোরাও মানুষ,
কেন উড়াস এতো ভাবের ফানুস?
অন্ধকার ঘর হবে মরণের পরে,
করিস বড়াই তবে কিসের তরে?


ধনী কিবা গরীব যাই হও ভবে,
মানুষ পরিচয়েই চলে যেতে হবে।


♦♦♦♦|||||♦♦♦♦
রচনাকাল-
৩০ সেপ্টেম্বর, ২০১৩ ইং!