প্রথমেই বলে নেই, ইমতি ভাইকে ধন্যবাদ, অবরোহী, আরোহী ঘরনার কবিতা সৃষ্টির জন্য।
আর, আমার সেই প্রিয় কিছু কবি, যারা এই ধারাকে ভিন্ন মাত্রায় নিয়ে গেছেন।
বিশেষ করে, আমার শ্রদ্ধেয় "পলক "দা (পলক রহমান) সেখান থেকে সৌধ সৃষ্টির মাধ্যমে।
আমি মনে করি, এটা উত্তরোত্তর, আরো ফরম্যাটে প্রকাশিত হবে।


আমিও, এই ফরম্যাট কে একটু ভিন্নতা দিতে আনি , "দ্বিরোহী" যা, আমাদের প্রিয় ইমতি ভাই "উভয়রোহী" নামে লিখেছেন।
আমি ইমতি ভাইকে বলেছিলাম, দুটো নামই যেহেতু প্রায় সম অর্থ ব্যবহার করে,তাই যে যেই নামে লিখছি, তাই থাকুক! মানে, যা ই দ্বিরোহী, তাই উভরোহী!
এই দু'রকম নামের বিভ্রান্তি ঘুচাতেই মূলত আজকের এই লেখা।


এবার আজকের লেখা প্রসংঙ্গে আসি,


তিনি দ্বিরোহী বলতে কি ভাবছেন, ও, উভরোহী বলতে কি বুঝাতে চেয়েছেন, তাও ভালোভাবে পর্যবেক্ষণ করলাম।
ইমতি ভাইয়ের কিছু কথার সাথে আমি সহমত প্রকাশ করছি,কিছু বিষয়ের প্রতি প্রবল আপত্তি সহ দ্বিমত প্রকাশ করছি।


সহমতগুলোঃ
★ হ্যা, ইমতি ভাইয়ের প্রতিষ্ঠিত "আরোহী,অবরোহী +... " ইত্যাদি নিয়ে সবার অংশ গ্রহণ ও আলোচনা, সমালোচনা, চর্চা, গবেষণার মাধ্যমে অচিরেই তা সবার মধ্যে ছড়িয়ে দিয়ে জনপ্রিয় করা সম্ভব।


★★ দ্বিরোহী এর মূল অর্থ যে কবিতা শুরু এবং শেষ "দুই" দিক থেকেই পাঠ করিলে, অর্থবহ হয়।
এতে কবিতার বিষয় বা ভাবের কোন পরিবর্তন ঘটে না।


প্রবল আপত্তি সহ কিছু দ্বিমত:


১. উভরোহী, দ্বিরোহী শাব্দিক দিক বিচারে একই অর্থ প্রকাশ করে:


উভরোহী মানে উভয় দিকেই আরোহন করা যায় এমন। এখানে উভয় বলতে সাধারণত "দুই" দিককেই বুঝি।
আবার, দ্বিরোহী মানেও "দুই" দিকে আরোহন করা যায় এমন!


২. ভাবনায় অদূরদর্শীতা :
সমরোহী (যদিও এই নামের প্রতিও আমার একটু খুতখুতি আছে,যেহেতু এটা চলে এসেছে,তাই এতে আমার আপত্তি নেই) কবিতায় শুধুমাত্র "দুই" দিকে আরোহন করা যায়, এমন কবিতাকেই তিনি "দ্বিরোহী" নামে আক্ষ্যায়িত করেছেন! যা,দ্বিরোহী নামের অর্থের সাথে সাংঘর্ষিক!ভবিষ্যতে আরো নতুন প্যাটার্ন আসলে, সেখানেও দ্বিরোহী হতে পারে!


৩. "দ্বিরোহী"হওয়া উচিৎ:
ভাবের তাৎপর্য ঠিক রেখে, যে কবিতাকে বিপরীত ক্রমে উল্টিয়ে পড়লে, অবরোহী এবং আরোহী এই "দুই" টি ধারা পাওয়া যাবে, সেই কবিতাকে "উভয়রোহী" নয়, "দ্বিরোহী" নামকরনই যথোপযুক্ত!  কারন, "দ্বি" শব্দটি শাব্দিক ভাবেই "দুই" বুঝায়, এখানে, আরোহী,অবরোহী মিলে "২"টি কবিতা হওয়ায় "দ্বি" শব্দটি যথোপযুক্ত!


৪. ওটা দ্বি- সমরোহী হবে,দ্বিরোহী নয়।(ইমতি ভাইকে)