*** বাংলাদেশের বর্তমান চিত্র কেমন? আমার চোখে বাস্তব চিত্র নিয়ে "দেশচিত্র সিরিজ" এর দু'একটা "চিত্র" আপনাদের জন্য...........


দেশচিত্র-০১
....................................


দুঃখের কথা বলবো বলে
লোক খুঁজে না পাই
মনের কথা বলতে আমি
কোনবা দেশে যাই??



পুলিশ মারে সাংবাদিক আর
এখন মারছে উকিল
স্বদেশমন্ত্রী হেসে বলেন
পুলিশ বাংলার কোকিল!!!



টুকু বলেন পুলিশ থেকে
একটু থাকুন দুরে
দুঃখ মোদের সোনার বাংলা
কষ্টে যে যায় পুড়ে।



মানি লোকের যাচ্ছে যে মান
জ্ঞান পাপি সব দালাল
চাটুকারী করে ওরা
করছে সবই হালাল!!



বিচার চাইতে গিয়ে মানুষ
হচ্ছে আজ নাজেহাল
মনে হচ্ছে পালছে সরকার
হায়নাদের এক পাল!



কালো বেড়াল হচ্ছে সাদা
নাই কোনো তার লাজ
টিভি পর্দায় নিত্য-নতুন
দিচ্ছে তিনি সাজ!!



টকশো নামের অনুষ্ঠানে
বিড়াল আবার সরব
ভাবটা যেনো চুরি করা
বিশাল বড় গরব!!



আবুল গেলো ফারুক ও নাই
বিড়াল বহাল আছেন
লজ্জাহীন এই বিড়াল আজও
ভেটকি দিয়ে হাসেন!!



লাজ-লজ্জার নাইতো বালাই
সোনার বাংলাদেশে
যাত্রাপালার বিবেক এখন
মুখটি লুকায় হেসে !!!


...................................................
...................................................
স্বপ্নবাজ
ঢাকা।