*** "ডিজি-টাল, কাব্য" যেহেতু সিরিজ কাব্য এবং সমসাময়িক বিষয় নিয়ে লেখা, তাই ব্যক্তিগত ভাবে কেউ ভাববেন না। আবারো বিনয়ের সাথে বলছি আমি কোন দলের সমর্থক নই। আপরাধ, জুলুম বা যাই হোক আর যে দলই করুক, আমার কাছে সবই "অপরাধ", যা আমার লেখায় শিঘ্রই পাবেন আশাকরি। কোন দলের ট্যাগ দয়াকরে দিবেন আশাকরি...............।।



ডিজিটাল এই দেশে এখন
চলছে নানান খেলা
মুখোস পড়ে ঘুরছি সবাই
যেনো রঙের মেলা।


দেশের প্রধান রাতের আঁধার
ভাল বাসেন অতি
চারপাশে তার রথী ঘেরা
তিনি মহারথী।


ডিজি-টাল এ সরকারের বয়স
চলছে এখন চার
সোনার বাংলায় জ্বলছে আগুন
পুড়ে সব ছার-খার।


সপ্তমবার এই হলো পূর্ণ
বাড়লো তেলের দাম
আম-জনতা গাধা সবাই
ঝড়বে শুধুই ঘাম।


উন্নয়নের বইছে জোয়ার
মন্ত্রী, এমপি’র মুখে
সত্যি সুখী আমরা বাঙাল
ব্যাথা শুধুই বুকে।


পীর-ফকিরে ভরা বাঙলা
দরবেশ নতুন এলো
চেঁটেপুঁটে শেয়ার বাজার
খেয়ে চলে গেলো।


হাজার কোটি দেশের মুদ্রা
হয়ে গেলো পাঁচার
মন্ত্রী-এমপি চুষছে আঙ্গুল
খাচ্ছে বুঝি আচার!!


মিনিষ্টার সব দক্ষ কেবল
বলতে জানেন রাবিশ
বাড়লে বয়স মানুষ বোধহয়
এমন’ই হয় খবিস!!


বিদ্যুতের দাম নতুন করে
বাড়িয়েছেন আবার
আমরা ওদের কেনা গোলাম
দেশটা ওদের বাবা’র।


ব্যাংকগুলো সব খাচ্ছে গিলে
হাড়ামজাদার দল
দেশপ্রেম আর মায়াকান্না
সবই ওদের ছল।


কালো কিম্বা সাদা বিড়াল
পোষেন যত্ন করে
পায়না দেখতে গরীব আজও
না খেয়ে ঐ মরে।


দেশের নেতার কথা কাজে
নাইযে কোন লাগাম
দুর আগামী’র সুখের স্বপন
দেখেন তিনি আগাম!!


লোভের মোহে সব ভুলে যায়
বিবেক বাক্স বন্দী
নিজের পকেট ভরার জন্য
খুজেন নতুন ফন্দী।
  


বাঙলা কারো স্বামী’র কিম্বা
নয়তো কারো বাবা’র
ইজারাদার লুটছে কেবল
করছে খেয়ে শাবার।


আম-জনতা দেশ বাঁচাতে
বাড়াও তোমার হাত
কাঁধ মিলিয়ে দাঁড়াও সবাই
ভুলে যাও জাত-পাত।


অনেক রক্তের বিনিময়ে
এদেশ তোমার কেনা
কারো বাবা-স্বামী’র কাছে
দেশের নাইতো দেনা।


বুকে সাহস নিয়ে আবার
হুংকার দিয়ে দাঁড়াও
দেশটা আবার স্বাধীন করো
লুটেরা সব তাঁড়াও ।

…………………………………
স্বপ্নবাজ
০৪’ জানুয়ারী-২০১৩ইং
…………………………………