আবার শুরু হলো দেশে
রক্তের হলিখেলা
বিশ্ব বিবেক দেখছে চেয়ে
সকাল সন্ধ্যা বেলা।


দেশটা যেন রণক্ষেত্র
রাস্তায় নামা দায়
মানুষ যেন একে অন্যের
রক্ত চুঁষে খায়।


ম্যাংগো পিপল, আম-জনতা
আমরা ভুক্তভোগী
নেতা-নেত্রী সদাই বলেন
তারাই শুধু ত্যাগী !


বিশ্বজিৎ’র রক্তে রাঙা
ছাত্র নেতা খুনী
দেশ নেতাদের চোখে এরাই
সত্যিকারের গুনী।


কসাই’র হাতে রামদা-চাকু
গোস্ত কাটার জন্য
রামদা হাতে মানুষ এখন
হয়ে গেছে বন্য।


কি দোষ ছিলো বিশ্বজিতের
হলেন কেন খুন
জবাব কিছু মিলবেনা ভাই
এটা, রাষ্ট্রযন্ত্র্রের গুন।


স্বদেশমন্ত্রী বিবৃতি দেয়
খুনীরা নয় আমার
রক্তে ভিজে রঙীন কেন
বিশ্বজিতের জামার??


অস্ত্র হাতে দিন-দুপুরে
মহড়া দেয় ওরা
ভয় নিয়ে তাই বেঁচে আছি
ম্যাংগো পিপল মোরা।


সোনার ছেলে অস্ত্র হাতে
পুলিশ না পায় খুঁজে
আসল কথা খুঁজেন সত্যি, তবে-
চক্ষু দুটি বুঁজে (বন্ধ্ করে)।


অনাচারে ভরে গেছে
দেশের সকল কোনা
দেশ প্রধান কয় মিথ্যে সবই
দেশ ভরা তো সোনা... !!


সন্ত্রাসী আর পুলিশ যেন
পিঠাপিঠি ভাই
ওদের কাছে আম-জনতার
কোনই মুল্য নাই।
……………………………………………….
স্বপ্নবাজ
১২’ডিসেম্বর-২০১২ইং