***অনেক দিন আগের লেখা "উল্টো রাজার দেশ" নামে ৩ পর্বের লেখা। যদিও পুরোনো লেখা তবুও আমার কাছে সমসাময়িক মনে হয়।




উল্টো রাজার দেশে রে ভাই
উল্টো ভাবে বাঁচা
ঘরের মেঝে উপর দিকে
মেঝের দিকে মাঁচা।



রাতের বেলা সুর্য্য ওঠে
দিনের বেলা চাঁদ
সারা দেশে দেখতে পাবেন
মানুষ মারার ফাঁদ।



মানুষ যেনো চিড়িয়াখানায়
জন্তু শহর ভরা
শীতে দেখি বৃষ্টি পরে
আষাঢ় মাসে খড়া।



স্বদেশ চ্যানেল বাক্সোবন্দি
হাজার চ্যানেল ঘরে
পুরোনো সব গুনী শিল্পী
ধুঁকে ধুঁকে মরে।



রিমিক্স বা রক শিল্পীরা আজ
টাকার পাহাড় গড়ে
আউল-বাউল শিল্পী দেখেন
না খেয়ে আজ মরে।



মূর্খগুলো হাততালি পায়
জ্ঞানীরা খায় ধোঁকা
দেশের গদী দখল করে
নরকের সব পোঁকা।



ড্রিগ্রীর ঝোলা কাঁধে যুবক
ঘোরে অফিস পাড়ায়
চাকরীতে ঘুষ দিতে গিয়ে
বাবার ভিটে হারায়।



সন্ত্রাসী আর চাঁদাবাজী
ঘটছে চব্বিশ ঘন্টা
স্বদেশ মন্ত্রী বসে বসে
খায় যে মিঠাই মন্ডা।



শেষন জটে আটকা পরে
ছাত্র জীবন নষ্ট
প্রধানমন্ত্রী‘র ডিগ্রীর বোঝায়
দেশের বরই কষ্ট।



এসব নাটক দেখে শুধু
ভাবি বসে বসে
কোন দ্বীপে যে যাবোরে ভাই
পালাবো কোন দেশে।



উল্টো রাজার দেশে আছি
উল্টো করে মাথা
ভেবে বন্ধু এবার বলো
এর‘ই নাম কি বাঁচা???
—————————


স্বপ্নবাজ