উল্টো রাজার দেশে বসত
উল্টো ভাবেই বাঁচা
ভেবে দেখেন বন্ধু সকল
কথা কিন্তু হাঁচা ।


চল্লিশ বছর দেশের বয়েস
দেখে কি যায় বোঝা ?
এবার ভাবেন মুরুব্বীগন
কথা বললাম সোজা ।


সিংহাসনে বসেন রাজা
মুচকি হাসি মুখে
চামচাগন সব কুর্নীশ করে
বাঁকা হয়ে ঝুকে !!


মন্ত্রীরা সব হাসি মুখে
ফিরিস্তী দেন এসে
ভিন গ্রহের জন্তু যেনো
বীর বলের’ই বেশে


জ্বী হুজুর, জ্বী হুজুর ধ্বনী
বাঁদর হাসি মুখে
নীল আলোতে ঘুমান রাজা
স্বপ্নে বিভোর সুখে।


অমুক-তমুক, হেথায় সেথায়
উন্নয়নের জোয়ার
শুনলে কথা মনে হবে
গন্ডমুর্খ গোয়াড় ।


ষাট টাকা আজ চালের কেজি
দেড়শো টাকা তেল
দরবেশ বাবা খাচ্ছে ভেঙে
গরীব মাথায় বেল ।


আপা-ম্যাডাম কথার লড়াই
যেন সার্কাস খেলা
সংসদ কক্ষে দেখেন চেয়ে
জোকার ভরা মেলা !!


বাবা কিম্বা স্বামী নিয়ে
দেখেন দু’জন স্বপন
আম জনতা দু’ভাগ হয়ে
স্বপ্ন করেন বপন।


রাতের স্বপন, দিনে বপন
সময় নাই তাই হাতে
দেশ-জনতা গোল্লায় গেলে
কি আসে যায় তাতে !!


দেখছে স্বপন করছে রোপন
ইজারাদার ওরা
নিয়ন আলোয় দেখে না কেউ
হচ্ছি জবাই মোরা।।


................................................
>>>>স্বপ্নবাজ<<<<