*** "ফলোআপ" নামে ৮ পর্বের "অখাদ্য" আজ থেকে শুরু করবো ভেবেছিলাম, কাল থেকেই না হয় ফলোআপ হোক।


**পৃথিবী’র সকল মা'য়ের জন্য আমার এই ক্ষুদ্র প্রয়াস। পৃথিবী’র সকল মা'য়ের জন্য ভালোবাসা ও শ্রদ্ধাভরা নিবেদন............।


মাগো….. ও মা………………..  
আছো কোথায় তুমি
তুই হীনা মা জীবন আমার
শুন্য মরুভূমি।


একবার এসে ঘুম পারিয়ে
দিয়ে যা মা মোরে
তুই বিনে মা বুক ভেসে যায়
কষ্ট স্রোতের তোরে।


কতোদিন যে পাইনা ওমা
ভালবাসা আদর
দেখতে কি তুই পাসনা মাগো
চোক্ষে ভরা ভাদর।


কেন মা তুই গেলি চলে
দিয়েছি কি কষ্ট?
তুই ছাড়া মা একলা আমি
হলাম পথভ্রষ্ট।


একটু খানি আয় না ওমা
ঘুমাবো তোর কোলে
শুধু একবার ডাকবি মাগো
খোকন সোনা বলে।


তা না হলে একটি বার মা
স্বপ্নে দেখা দিস
তাহলেও মা মিটবে কিছু
বুকে কষ্টের বিষ।


ঐ আসমানে বসে মা তুই
দেখে রাখিস মোরে
ভেসে যেন যাইনা মাগো
নষ্ট স্রোতের তোঁড়ে।
——————-
স্বপ্নবাজ