চলে যায় বেলা করে হেলাফেলা
ঘনিয়ে আসে সন্ধ্যা
আঁধার কালো রাত গগনে নাই চাঁদ
পূর্নীমা হলো বন্ধ্যা।



বুড়ো প্যাঁচা ডাকে, অশনি সংকেতে
ঝিঁ ঝিঁ ডাকে কোলাহলে
অভাগী’র রাত ঘুমহীন কাটে
বুক ভাঁসে নোনাজলে।



বুড়ী চাঁদ কাঁদে ঐ আসমানে
চরকায় সুতো কাঁটে
অশুভ আঁধার হানা দেয় তখন
ভরা জোঁছনার হাটে। ।


________________________
স্বপ্নবাজ