উল্টো রাজার দেশে বসত
উল্টো দেশে ঘর
পাশের বাড়ী আপন মোদের
আপন বাড়ী পর।


নিজের নাকটা নিজে কাটি
যাত্রা ভঙ্গ করতে
ভাইয়ের পেটে চালাই ছুরি
কুন্ঠিত নই মরতে।


লজ্জা শরম নাইতো মোটেও
নিজের আখের গুছাই
প্রয়োজনে দাদাদের পা
আঁচল দিয়েও মুছাই।


উপর দিকে ছিটাই থু থু
পরলে পরুক গায়
ক্ষমতাটা থাকলে হাতে
কে আমাকে পায়।


মরলে মরুক লক্ষ, হাজার
তাতে আমার কি
আমি হলাম বঙ্গকন্যা
ওমুক পিতার ঝি।


বাবা আমার খুন হয়ে যায়
কেউ বলেনি কথা
হাড়ামীর জাত এই বাঙালী
মরুক যথা তথা।


বাবার স্বপ্ন ভাতে মারার
পুরন করবো আমি
কেউ জানেনা আমার প্ল্যান
জানে অন্তরযামী।


শিক্ষা দেয়ার ক্ষমতাটা
রক্তে মিশে আছে
বিশ্ববাসী যে যা বলে
বলুক আমার পাছে।


দেশের চাবি লাগবে আবার
যেমন করেই হোক
বাংলাদেশটা আমার বাবার
একাই করবো ভোগ।


………………………………………………………………
স্বপ্নবাজ
২৮’নবেম্বর-২০১৩ইং
এ্যাপোলো হসপিটাল
বসুন্ধরা, ঢাকা।