জ্বলছে দেখ বাড়ী গাড়ী
জ্বলছে নাড়ীর শাড়ী
জ্বলে নাতো দেশ নেতাগণ
নিছেন ওরা আড়ি।


বাস জ্বলছে প্রতিদিনই
মরছে মানুষ পুড়ে
সোনার বাংলা হচ্ছে শ্মশান
একটু দেখো ঘুরে।


ধর্ম কিম্বা জাত-পাতের নয়
হিংসায় পুড়ে দেশ
নেতায় নেতায় চলে দ্বন্দ্ব
মানুষ পুড়ে শেষ।


মুখে মুখেই দশের কথা
দেশের জন্য প্রেম
ছল-চাতুরী জানি তোদের
জানিয়ে গেলাম শেম।


গদী পাবার জন্য তোরা
করছিস কতো লড়াই
খামোস সবাই করিসনা আর
দেশ প্রেমিকের বড়াই।


লোক দেখানো মায়াকান্না
চোখে নকল পানি
স্বজন হারার কষ্ট কতো
আমরাই কেবল জানি।


হাড়ামীর দল নরকের কিট
কামড়া-কামড়ি করিস
রাজপথে ঐ লাশের মিছিল
ক’জন তোরা মরিস!!


নিজের সন্তান আমেরিকা
আমার সন্তান পোড়ে
বীর-বাঙালী ধরবে তোদের
নতুন আলোর ভোরে।


নির্বাচনটা করবি তোরা
ঠেকাতে যায় ওরা
মাঝখানে দেখ জ্বলছে স্বদেশ
মরছি কেবল মোরা।


ইতিহাসটা বড়ই নিঠুর
উঠতে পারে নাম
সময় থাকতে করো তোমরা
কিছু ভাল কাম।


আস্তাকুরে যাবার যদি
এখনো শখ থাকে
হাড়িয়ে যাবি রাখিস মনে
ইতিহাসের বাঁকে।


জ্বালাও পোড়াও ভাঙো গাড়ী
কি যায়-আসে তোদের
যা হারাবার সবই হারায়
জীবন থেকে মোদের।


ভাবিস না আর আম জনতা
সবাই কেবল বোকা
যখন যেমন তেমন করে
দিয়ে যাবি ধোঁকা।


সময় থাকতে সবাই মিলে
চলনা সোজা পথে
দোহাই তোদের টানিস না আর
বাঙালীকে রথে।


সহজ সরল এই বাঙালী
বাঁকা যদি হয়
কসম খোদার তোদের হবে
পিঠের চামড়া ক্ষয়।


…………………………………………………….
স্বপ্নবাজ
৩’ডিসেম্বর-২০১৩ইং
গুলশান-২, ঢাকা।