সোনার বাংলা নিয়ে কেন
চলে রক্তের খেলা
বাংলা নিয়েই খেলে তোরা
কাটাস কেনো বেলা??


নেতা-নেত্রী মুখে বলেন
বাংলার জন্য প্রেম
অন্তর মাঝে দেখিনা তাই
জানাই তাদের শেম।


মঞ্চে কিম্বা টিভি শোতে
কথায় ফোঁটায় খই
নিজের আখের গোছান সবাই
দেশ প্রেমটা কই!!


বুলেট-বোমায় মরছে মানুষ
মরছে পুড়ে আগুনে
মরলে মরে আম-জনতা
নেত্রী সুখের ফাগুনে।


চাওয়া-পাওয়ার নাইযে কিছু
নেত্রী সদা'ই বলেন
বর্তমানে দেখছি তিনি
উল্টো পথেই চলেন।


চাওয়া-পাওয়া নাইযে তাহার
সত্যিই আমরা দেখি
দশের জন্যই কাঁদেন তিনি
কিন্তু সেটা মেকি!


জ্বালাও পোড়াও চলছে দেশে
যায়না কিছুই তার
চারপাশে সব ঘিরে আছে
সবই গোপাল ভাঁড়।


লোক দেখানো অভিনয়ে
চোখে ঝড়ায় পানি
ওদের পাপের বোঝা নিয়ে
টানছে জাতী ঘানি।


রাজপথের ঐ কালো পিচটা
ঢেকে আছে রক্ত
যে যাই বলুক সব হাড়ামী
সেই ক্ষমতার ভক্ত।
.......................................
স্বপ্নবাজ
১৬'ডিসেম্বর-২০১৩ইং
গুলশান-২, ঢাকা।