আজব দেশে করছি বসত
আজব দেশের রাজা
আজব রাজার কথায় কাজে
(প্রজা) গরম তেলে ভাজা।


খালি কলস বাঁজে বেশি
প্রবাদ আছে জানি
তাই মনে হয় আজব রাজার
সব কথাই আজ ফানি।


আজব রাজা গেছেন ভুলে
দামি অনেক বাণী
ঘোষনা দেন আমি বাংলার
একমাত্র রাণী।


একপাশে তার থাকলে আলেম
অন্যপাশে বামন
একই কথা বলেন শুধু
বিষয় কিন্তু কমন।


ক’দিন দেখি ঘোমটা মাথায়
ক’দিন পরেই ফোটা
আসলে সব ছলচাতুরী
শুধুই ভোটে জেতা।


চেতনা চেতনা করে
যায় কেটে যায় বেলা
আঁধার রাতে খেলেন রাজা
নতুন নতুন খেলা।


চারদিকে তার থাকেন ঘিরে
চামচা জদু-মধু
একই জাবর কাটেন রাজা
যে লাউ, সেই কদু।


এমন আজব রাজা-রাজ্য
দেখেছো কেউ কভূ
জেনে রাখো সোনার বাংলায়
তিনিই এখন প্রভূ।


অতি কথায় গাজন নষ্ট
গেছেন রাজা ভুলে
হাসতে হাসতে কেউ কখনো
চড়ছে কি ভাই শুলে!!


বাঁচার ইচ্ছে গেছে মরে
হেসেই চড়বো শুলে
আজব বাংলায় জন্ম আমার
না জানি কোন ভুলে!!!
……………………………………………………………….


স্বপ্নবাজ
২৩’মার্চ-২০১৪ইং
গুলশান-২, ঢাকা।