স্বপ্ন ফেরী করতাম আগে
স্বপ্নের ফেরীওয়ালা
এখন আমার নতুন পণ্য
চেতনার কথা বলা।


৪৭ এ দেশ ভাগ হয়
বাহান্নতে ভাষা
ধান্ধা কিন্তু চলছে দারুন
আয়-রোজগার খাসা।


৬৯ এ অদ্ভুথ্থান আর
একাত্তরে স্বাধীন
পচাত্তরে রক্তরাঙা
একাশি পরাধীন।


৮০ হতে ৯০ গেলো
শুধু বুলেট বোমায়
৯০ শেষে স্বৈরাচারকে
পাঠিয়েছিলাম কোমায়।


একানব্বই গণতন্ত্র
এলো সোনার দেশে
নব আশায় দেশ জনতা
উঠেছিলো হেসে।


ছিয়ানব্বই-দুই হাজার এক
স্বৈরাচারী এলো
কাঁদতে কাঁদতে গণতন্ত্র
বৃন্দাবনে গেলো।


২০০৭ বাংলা যেনো
শুধুই আর্মি ঘাটি
দেশ-জনতা বুঝলো আবার
নাইযে কেহ খাটি।


দু’হাজার নয় আবার আশা
আবার গণতন্ত্র
নতুন আশায় গুড়েবালি
মানুষ মারার যন্ত্র।


বর্তমান আর নাইবা বলি
বুকে ভিষন ভয়
গুম আর খুন হচ্ছে কেবল
মানবতার ক্ষয়।


প্রহসনের নির্বাচন এক
দেখলো বিশ্ববাসী
বাধ্য হয়ে দেশ জনতা
কান্না চেপে হাসি।


বললে কথা জেল জুলুম আর
কেউবা হচ্ছে খুন
একাত্তরের চেতনায় আজ
ধরলো আজব ঘুণ।


যেথায় সেথায় ক্রসফায়ার
পানিতে লাশ ভাঁসে
দারুন মজায় দেশের প্রধান
লাশ দেখে আর হাসে।


স্বৈরাচারী পাশে নেতার
বসত একই ঘরে
গণতন্ত্র অন্ধকারে
গুমরে কেঁদে মরে।


গণতন্ত্রের সজ্ঞা যদি
বদল করা যেতো
নুর হোসেনদের আত্মা তবু
একটু শান্তি পেতো।
………………………………………………………..
স্বপ্নবাজ
৩০’মার্চ-২০১৪ইং
গুলশান-২, ঢাকা।