উল্টো রাজার দেশে এখন
বেচে থাকাই দায়
দেশের মাথা মিলেমিশে
গরীব মেরে খায়!


হাটতে হলেও লাগবে যে টোল
আজব বাংলাদেশে
শুশীল সমাজ ঝগড়া করে
টিভি পর্দায় এসে!


আগামীতে হাটতে হলে
দিতে হবে টোল
আম জনতা চলো সবাই
বাজাই বাংলা ঢোল।


ভারত মাতা শুল্কবিহীন
অনেক কিছুই পাচ্ছে
পাশের বাড়ীর ছাগল যেন
আমার ফসল খাচ্ছে!


এদল ওদল দু'দল মিলে
কামড়া কামড়ি করে
তবু কেনো ক্রসফায়ারে
নিরিহ লোক মরে!


এসব কথা বলতে গেলে
রাজাকার দেয় আখ্যা
অনেক ভেবেও পাইনা কেনো
এসব কথার ব্যাখ্যা!!


জন প্রতিনিধী ওরা
কেমন করে হয়
যাদের দেখে আম জনতার
বুকে লাগে ভয়।


উল্টো রাজার দেশে বাচি
উল্টো করে মাথা
ম্যাংগো পিপল চলো ঘুমাই
গায়ে দিয়ে কাঁথা।
.......................................
স্বপ্নবাজ
৮'এপ্রিল-২০১৪ইং
গুলশান-২, ঢাকা।