লাখো শহীদের রক্তে কেনা
সোনার বাংলাদেশ
তিন’শ পঞ্চাশ ভন্ড মিলে
করছে খেয়ে শেষ।


জন-নেতার সজ্ঞা এখন
আগের মতো নাই
নেতার সাথে ‘জন’ নাই তবু
নেতা দেখতে পাই।


সংসদ এখন দখল নিছে
তিন’শ পঞ্চাশ সঙ
আম জনতা দেখে যাচ্ছি
নিত্য নতুন ঢং।


৯০’র স্বৈরাচারী এখন
গনতন্ত্রের দূত
বলবেন না কেউ হয়ে যাবেন
রাজাকারের পুত।


স্বৈরাচার আর গনতন্ত্র
মিলেমিশে এক
আজবতন্ত্র চলছে দেশে
দেখ বাঙালী দেখ।


আজবতন্ত্রে এম পি হতে
লাগেনা আর ভোট
স্বৈরাচার আর গনতন্ত্র
যেথায় মিলে জোট!


আজব শাসনতন্ত্রে এখন
বেশি বলা বারন
গনতন্ত্র মৃত যেথায়
লাগে কি আর কারন!!!


পত্রিকা আর টিভি পর্দায়
দেখি গনতন্ত্র
সত্য কথা নয় যে এটা
মানুষ মারার যন্ত্র।


মনের ভেতর স্বৈরাচারী
মুখে গনতন্ত্র
ভন্ডামী সব দেশ নেতাদের
গদী পাবার যন্ত্র।


…………………………………………………………………..
স্বপ্নবাজ
৯’এপ্রিল-২০১৪ইং
গুলশান-২, ঢাকা।