হায়রে আমার সোনর বাংলায়
কতো রঙ্গ দেখবো আর
দখল নিছে দেশের চাবি
তিন'শ পঞ্চাশ গোপাল ভাঁড়।


গুনের কদর জানিনা যে
কদর পেতে চাই
লজ্জা ঢাকতে অধম আমি
বলেন কোথায় যাই।


নিজে নিজেই ভাবে সবাই
আমিই বুদ্ধির ঢেঁকি
দিনের শেষে আঁতকে উঠে
নিজেই বলি একি!!


সম্মান তোদের করতে হবে
লাগলে করবো আইন
নিজেই আমি গোপি গাইন আর
নিজেই বাঘা বাইন!!


উপর দিকে থুথু ফেলি
পড়লে পড়ুক গায়
অনেক উঁচু মানুষ আমি
দেখতে কেবা পায়।


সোজা পথে স্যালুট যদি
না দিতে চাষ তোরা
বাঁকা পথেই করবো আদায়
লাগলে মারবো দোড়ড়া।


স্বাধীনতা একমাত্র
আমার বাবার দান
অন্যকারো নাই অবদান
যা ছিল সব ভান।


৭১'এ রক্তবন্যা !!
ওতো বাবার ঘাম!!
আমি একা বলছিনা ভাই
বলছে দেশের বাম!!


আমার মতো এতো বড়
দেশ প্রেমিক কে আছে?
এসব শুনে বিবেক বুঝি
একটু হাসে পাছে!


হাসলে হাসুক পাগলা বিবেক
দেশটা আমার একার
যে যা বলে বলুক পিছে
জানি ওসব বেকার।


বাঙালীকে দিবোই আমি
কঠিন একটা শিক্ষা
যে শিক্ষাতে সারা জীবন
করতে হবে ভিক্ষা।।


......................................................
স্বপ্নবাজ
১৬'এপ্রিল-২০১৪ইং
গুলশান-২, ঢাকা।