একুশ এসেছিলো বলেই
আমি বাংলায় মাকে ‘মা’ বলে ডাকি
একুশ এসেছিলো বলেই
ভোরের আকাশে ওড়ে এত মুক্তির পাখি।
একুশ এসেছিলো বলেই
রমনার বটমূলে মানুষের এত গান।
একুশ এসেছিলো বলেই
পলাশ-পিয়াল কৃষ্ণচূড়ায় এত রং
মেলার ভীড়ে শিশুর এত মাতামাতি ।


একুশ এসেছিলো বলেই
ভোরের সোনালী সূর্য ওঠে
মাঝি দাঁড় টানে- গান গেয়ে গাড়োয়ান দূরে ছোটে।
একুশ এসেছিলো বলেই
খেয়াঘাট-শহীদ মিনারে এত কথা এত ডাকাডাকি।
একুশ এসেছিলো বলেই
সুকান্তের সেই রাস্তার ধারে অর্ধ- উলঙ্গ ছেলে
ভোরের আলো জড়িয়ে বুকে নিজেরে দেয় দূর-দূরান্তে মেলে
অরুণ আলোয় গোলাপ ফোটায় কতনা নবীন আঁখি!


একুশ এসেছিলো বলেই
মসজিদ মন্দির গীজা প্যাগোডা কুঠিরে
সুখে -দুঃখে বাংলায় শুনি এত স্তব-স্তুতি।


-----------------------------------------------------
  ''বাংলা আমার ভাষা''