একটি জাতি
সুস্থ সুন্দর শিক্ষিত কর্মট জাতি
যেন মধু মৌচাক আর সুবিন্যাস্ত মক্ষিকা।


একটি শব্দ ‘গ্ণতন্ত্র’
মুখোশে নয়-
সর্বাঙ্গে যার ন্যায্য অধিকার
যেন মানব প্রেমের এক বিশ্ব কবিতা।


একটি দেশ
রাজাকারমুক্ত-
আর নিজস্ব একটুরো জমি।
অরণ্য সবুজ- ফসলে জড়িয়ে থাকা
বুকের ভিতর চির মমতায় আগলে রাখা।


একটি স্বপ্ন
সুবর্ণ সোনালী দিনের স্বপ্ন
সকাল দুপুর সন্ধ্যা- অসীম অনন্ত কাল
ভাইয়ে বোনে জ্ঞাতি জাতিতে
হৃদয় দিয়ে যতনে তারে আঁকা।


জাতিটি পরিচয় অহংকার
শব্দটি মুক্তির সনদ
দেশটি সুখ দুঃখের শান্তনা
ভূমিটুকু দাঁড়াবার ঠাই
স্বপ্নটি গভীর আশ্বাস
প্রজন্ম থেকে প্রজন্মের অসীম প্রেরণা।


এই নিয়ে জীবন শুরু
বেঁচে থাকার একান্ত অভিপ্রায়
মানব বসতির আদি সুচনা।


অথচঃ সত্যিকারার্থে
আজ আমার এর কোনটিই নেই।
তাই আমি রাজদ্রোহী নেতাদ্রোহী- বিদ্রোহী
দণ্ডিত ফেরারী-
উদ্বাস্তু- পৃথিবীর পথ প্রান্তে।