ঘুম থেকে আজ জেগেই দেখি বৃষ্টি ধোয়া আকাশ
মন উচাটন বন রৌদ্র কবিতার নতুন বিকাশ
ভেঁজা বাতাসে মাটির গন্ধ তাই তো মনে হয়।


বাতাবি বনে এখনো লেগে আছে বৃষ্টির ছটা
রসাল রেখেছে জড়ায়ে আপন করে স্নান সমাপ্তা স্বর্ণলতা
আলপনার আখড়ে আঁকিছে বুনো কথা প্রজাপতির পাখনায়।


স্বপন কাঁপন এখনো মগন পলাশ পিয়াল বকুল
ঝরাপাতা পড়াপাতা ঝরে ঝরে বনেরা  ব্যাকুল
বৃন্তহারা রাতের যে ফুল সেও মধুময়।


চারিদিকে আজ বৃষ্টিবতী মিষ্টি মিষ্টি সাঁজ
আহা কী যে লাগছে ভালো লজ্জারাঙা আঁখির ভাঁজ
আমাতেও আমি কেমন জানি বাদল বদল মনে হয়।