আমার মন ছোটা সেই দূর ঠিকানা আছে শুধু একটাই
সে যে আমার জন্মভূমি বাংলা নামের দেশটাই।


যেথা যাই আর যেথা থাকি তার ঠিকানা বুকে রাখি
তার ছবিটাই থাকি থাকি মন পিঞ্জিরার সিন্দুকে সাঁজাই
দেখতে চাইলে বুকের দুয়ার খুলে দিয়ে সবারে দেখাই।


বিভূঁই বিদেশ ঝড় বাদলে চলার পথে পথ হারালে
তখনই তাঁর অইভয় বাণী মায়া ভরা হাত বুলানি
ঘুচাঁতে মোর পেরেশানি অঙ্গেতে টের পাই।